বিসমিল্লাহীর রাহমানির রাহীম


Home » »

চিপের ত্রুটি শিগগিরই সারানো হবে: ইনটেল

Site: <.>.>>..1
[img]http://paimages.prothom-alo.com/contents/cache/images/800x0x1/uploads/media/2018/01/10/6d651baa4e363079cf21b9e109bdd03e-5a560a4e0113d.jpg[/img]প্রযুক্তি বিশ্বে কয়েক দিন ধরেই মেল্টডাউন ও স্পেক্টার নামের হার্ডওয়্যার ত্রুটি নিয়ে আলোচনা চলছে। [img]http://paimages.prothom-alo.com/contents/cache/images/800x0x1/uploads/media/2018/01/05/1d63bb1ebf785bd0b2bd71702246e199-5a4f916230d01.jpg[/img]ইনটেলের চিপসেটে ত্রুটি রয়েছে বলে সমালোচনার তির মার্কিন প্রতিষ্ঠানটির দিকে। তবে ইনটেলের প্রধান নির্বাহী কর্মকর্তা ব্রায়ান ক্রেজনিক বলেছেন, আগামী কয়েক দিনের মধ্যেই মাইক্রো চিপের ত্রুটি দূর করতে সফটওয়্যার প্যাঁচ উন্মুক্ত করা হবে। যুক্তরাষ্ট্রের লাস ভেগাসে ৮ জানুয়ারি থেকে শুরু হওয়া সিইএস প্রযুক্তি মেলায় প্রধান বক্তা হিসেবে এ কথা জানান তিনি। ক্রেজনিক বলেন, গত পাঁচ বছরে বাজারে আসা প্রসেসর ও পণ্যের ৯০ শতাংশের জন্য প্যাঁচ ছাড়া হবে। গত সপ্তাহে ইনটেলের চিপে হার্ডওয়্যার ত্রুটির কথা জানাজানি হওয়ার পর থেকে সমালোচনার মুখে পড়েছে প্রতিষ্ঠানটি। মেল্টডাউন ও স্পেক্টার মূলত আধুনিক কম্পিউটারের সিপিইউতে সমস্যা।

এ ত্রুটি কাজে লাগিয়ে যন্ত্র থেকে স্পর্শকাতর তথ্য হাতিয়ে নিতে পারে সাইবার দুর্বৃত্তরা। বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, সিইএসে বক্তব্য উপস্থাপনের পর ইনটেল, এআরএম ও এএমডি চিপের ত্রুটির কথা বলতে কিছুক্ষণ সময় নেন ইনটেলের প্রধান নির্বাহী। তবে পুরো চিপ খাতের এ সমস্যার জন্য তিনি ক্ষমা চাননি।

বক্তব্যের শুরুতেতিনি পুরো প্রযুক্তি খাতের সবাইকে ধন্যবাদ জানান। তিনি বলেন, ইনটেল ও প্রযুক্তি খাতের সবার প্রধান কাজ গ্রাহকের তথ্যের নিরাপত্তা নিশ্চিত করা। এখন পর্যন্ত চিপের ত্রুটি কাজে লাগিয়ে তথ্য হাতিয়ে নেওয়ার কোনো ঘটনা ঘটেনি বলে দাবি করেন তিনি। গ্রাহকের নিরাপত্তা সফটওয়্যার হালনাগাদ করে নেওয়ার পরামর্শ দেন তিনি।

যুক্তরাষ্ট্রের প্রযুক্তি বিশ্লেষক প্রতিষ্ঠান সিএসএস ইনসাইটের বিশ্লেষক জিওফ ব্ল্যাবার বলেন, এটা স্পষ্ট যে, এটা শুধু ইনটেলের সমস্যা নয়। ইনটেল ও অন্যান্যরা যুক্তিসংগত দক্ষতার সঙ্গে সাড়া দিয়েছে এটাই বেশি। ক্রেজনিক তাঁর বক্তব্যে ইনটেলের প্রযুক্তি ব্যবহার করে নতুন পণ্যগুলোর সম্পর্কে কথা বলেন। কিউবিট নামের কোয়ান্টাম কম্পিউটিং, ভলুমেট্রিক নামের ভিডিও ধারণ করার প্রযুক্তি, উড়ুক্কু ট্যাক্সি ভলোকপ্টার প্রসঙ্গে কথা বলেন তিনি।

এদিকে, ক্রেজনিক আশ্বস্ত করলেও প্রযুক্তি বিশ্বে চিপের ত্রুটি নিয়ে আশঙ্কা রয়ে গেছে। মেল্টডাউন ও স্পেক্টার ত্রুটির কথা ফাঁস করা যুক্তরাজ্যের প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট দ্য রেজিস্টারের প্রতিবেদনে বলা হয়েছে, বিশ্লেষণে দেখা গেছে ইনটেল ও মাইক্রোসফটের ওপর আস্থা রাখা যাচ্ছে না।

কারণ, যে প্যাঁচ ছাড়া হচ্ছে তাতে কম্পিউটারের পারফরম্যান্সে প্রভাব পড়ছে। গতি কমে যাচ্ছে। প্যাঁচ হালনাগাদ করলে পিসির গতি কমবে না বলে গত সপ্তাহে আশ্বস্ত করেছিল ইনটেল ও মাইক্রোসফট। তবে রেজিস্টারের সাম্প্রতিক প্রতিবেদনে বলা হয়েছে, মাইক্রোসফট ও ইনটেল চিপের ত্রুটির সমাধানে আনা প্যাঁচ হালনাগাদে কম্পিউটার গতি কমে যাওয়ার বিষয়টি স্বীকার করে নিয়েছে। তবে ক্ষতিকর প্রভাব ঠেকাতে ইনটেল যতই চেষ্টা করুকতা বেশ দেরি হয়ে গেছে।

ইনটেলের বিরুদ্ধে ইতিমধ্যে আটটি মামলা হয়েছে। এক টুইটে রেজিস্টার দাবি করেছে, পারফরম্যান্সের বিষয়ে ইনটেল সাংবাদিকদের মিথ্যা তথ্য দিয়েছিল। এদিকে, সমালোচনার তির ধেয়ে যাচ্ছে ইনটেলের প্রধান নির্বাহী ব্রায়ান ক্রেজনিকের দিকেও। তিনি নাকি আগেই চিপের ত্রুটির বিষয়টি টের পেয়েছিলেন। তাইতো গত নভেম্বরে নিজের বেশির ভাগ শেয়ার বিক্রি করে দেন। চিপের ত্রুটির কথা জানাজানি হওয়ার পর শেয়ার বিক্রি করলে ভরাডুবি হতো তাঁর। অবশ্য ইনটেলের পক্ষ থেকে এসব গুঞ্জন অস্বীকার করা হয়েছে। বলা হয়েছে, শেয়ার বিক্রির সঙ্গে চিপের ত্রুটির সম্পর্ক নেই।


Leave a Reply

Name:

Text:

Color


Bollywood Movie
Download Android Game for Free
Vidmate  Phone  IMO  more